বহু দিন থেকেই ভাবছি কিছু একটা লিখবো, কিন্তু সময়ের অভাবের দরুন লেখা আর হয়নি। কথাটা কি আমি ঠিক বললাম? আসলে আমরা নিজেদের সময়ের উপর অনেক দোষ চাপিয়ে দিয়ে নিজেদের হাল্কা করে ফেলি, কিন্তু নিজেদের ইচ্ছাকে লাগাম দিই’না। যাই হোক, আজ কিন্তু আমি দুটো’কেই হাতের মুঠোয় পেয়েছি।  আমার সাথে এই “কবিতা-ডট–কম” এর পরিচয় প্রায় দু’মাসের বেশি হতে চলল। যদিও আমার কবিতা লেখার ব্যাপারটা শুরু হয় ২০১৩ এপ্রিল মাস থেকে, সেই সময় থেকেই আমার বিশিষ্ট লেখক বা কবিদের কবিতা পড়ার ইচ্ছা মনেতে প্রবল ভাবে জাগে। পরে যেটা নেশায় পরিণত হয়। ইনটারনেটে এই একটা “সাইট” পেলাম যে’খানে বিশিষ্ট কবিদের কবিতা ছাড়াও নতুন প্রজন্মের কবিদের কবিতা পড়ার সুযোগ পেলাম। এ’কথা এখন সহজেই বলছি যে, আধুনিক কবিতার প্রতি আমি আগে বিশেষ অনুরাগী ছিলাম না। কিন্তু কবি প্রণব কুসুম দত্ত, কবীর হুমায়ূন, সৌমেন ব্যানারজি, অনিরুদ্ধ বুলবুল, নিরঝরা, শ্রাবণী সিংহ, আরও অনেক বিশিষ্টেরা আছেন যারা এই সাইট'টিতে নিয়মিত লেখেন। এই সব বিশিষ্ট আধুনিক কবিদের ও লেখকদের লেখা, কবিতা, আলোচনা ইত্যাদি যতই পড়তে লাগলাম ততই বিস্মিত হতে থাকলাম। সাহস আর একটু বাড়ল, একদিন টুক করে নিজের একটা কবিতাও সম্পাদন করে ফেললাম এবং তারপর ভারি মজা লাগলো যখন অন্যান্য কবিদের দু’একটা প্রশংসা সহকারে “কবি” বলে সম্বোধিত মন্তব্য পেতে থাকলাম। সবচাইতে ভাল লাগলো এই সাইট’টিতে অভিজ্ঞ কবিদের তরফ থেকে নতুন কবিদের প্রতি সহনশীলতা ও উৎসাহদান, যেটা এই সাইট’টির খ্যাতি আরও বাড়িয়েছে, বলে আমি মনে করি। এই সাইট’টির সাথে যুক্ত হয়ে অনেক কিছু শিখেছি, শেখার কোন শেষ নেই, তাই সকল কবিবন্ধুদের সাথে নিয়ে এই “কবিতা-ডট–কম” সাইট’টিকে আরও পরিপূর্ণ করার সংকল্প করছি। সবাইকে আমার ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।





চাঁন্দিপুর।
১৮ই অগাস্ট ২০১৫