মেঘনা নদী পাড়ি দিতে বসে আছি প্রতীক্ষায়
যদি তুমি থাকতে আমার সাথে
তাহলে ছোট এক স্পিড বোট নিয়ে
শান্ত নদীর তীর ঘেঁষে বয়ে চলতাম দূর দিগন্তের কাছে
এক শান্ত নির্জনে ।


ধু-ধু প্রান্তরে একমাত্র বৃক্ষে দুটি পাখি ছোট একটা নীড়ে
যেভাবে মুখোমুখি বসে থাকে
সেভাবে স্পিড বোটে নীড় বাঁধতাম তুমি আর আমি।
জলের গন্ধের ভিড়ে ছোট ছোট ঢেউয়ের দোলায়
দুলতাম দু’জন একসাথে।
তোমার মনের গভীরে আমার হৃদয়ের উষ্ণতা দিতাম
আচমকা বিদ্যুৎ চমকানোর মতো ঝলকে উঠত
আমাদের আগত দিনের সুখের খণ্ড খণ্ড চিত্র।


ছোট এই বোটে আমরা দু’জনে রচনা করতাম
নতুন এক বিশ্ব।
এ নীরব আঁধারে জনহীন বলয়ে ক্ষুদ্র একখানি মোমবাতি
যতটুকু আলো করে রাখে সেই আমাদের চেনা পৃথিবী।
সেখানে আলো-আধারিতে ছুঁড়ে ফেলতাম
এ জীবনের হতাশা, ক্ষোভ, বিমর্ষতা, না পাওয়ার গ্লানি।
যদি থাকতে আমার সাথে ছোট এক স্পিড বোটে
কোলাহল বিহীন দূর আকাশের নিচে
জলের গন্ধ মেখে মুখোমুখি বসে কোন এক নিঝুম সন্ধ্যায় !