কি আর বলবো বন্ধু তোমায়
কপাল বড় মন্দ
রাতের বেলায় আলো দেখি
দিনে থাকি অন্ধ ।


দিনকে কেমনে রাত করছে
রাত কে করছে দিন
চোখের সামনে কোটিপতি
হচ্ছে গৃহহীন ।


সত্য ভাষণ গোপন করে
মিথ্যা কথা বলে
সত্য মিথ্যার গোপন খেলা
সব অফিসেই চলে ।


প্রশংসা পায় চটুলতা
সত্য বেজায় হীন
জানিনা ভাই কি বলিব
শেষ বিচারের দিন ।


ধর্ম কর্ম সবই করে
মুখে সত্যের কথা
সত্য সাধুর আচরণে
কেন এত ব্যথা ?


কোটি টাকার বাড়ি গাড়ি
মুখে সাদা দাড়ি
মিথ্যার গন্ধ ঢেকে রাখে
সত্য লেবাস ধারী ।


ঘুরছে সবাই সত্যের খুঁজে
সত্য আমি চাই
নিজেই যদি সৎ না থাকি
সত্য কোথায় পাই ?


         24/09/2013