তোমায় মনে পড়ে
বৈরি এই শহরে ।
যেদিকে তাকাই
দালান কোঠা ছাড়া
কিছু দেখতে
নাহি পাই ।


বড় বড় সারি সারি
অট্টালিকা পাকা বাড়ি
কালো ধোঁয়া যানজট
পিচঢালা গরম পথ ।


গাছ নাই পাখি নাই
কোকিলের ডাক নাই
আছে শুধু ভট ভট
রেল গাড়ির খটখট ।


সবুজ সেই মাঠ নাই
পুকুরের ঘাট নাই
আছে একটা বেলকনি
শব্দের ঝনঝনি ।


রংধনু উঠে না
তারা গুলি ফোটে না
জোনাকির আলো নাই
এতটুকু সুখ নাই ।


তোমায় মনে পড়ে
বৈরি এই শহরে ।
যেদিকে তাকাই
দালান কোঠা ছাড়া
কিছু দেখতে
নাহি পাই ।


10/07/201