শিক্ষাগ্রহণ করা প্রত্যেকটি মানুষের জন্যই প্রয়োজন। আর সেই তাগিদ থেকেই সমাজের সর্ব স্তরের মানুষ শিক্ষা গ্রহণ করে। নিজেকে শিক্ষার আলোয় জ্বালিয়ে রাখা প্রয়োজন কেন ? কারণ-একটি শিক্ষিত জাতী গড়তে পারে একটি উন্নত দেশ, সুশীল সমাজ, সুস্থ্য জীবন ধারা।


যাই হোক-কোন শিক্ষিত ব্যক্তি নিজের কথা, সমাজের কথা, দেশের কথা চিন্তা করে সে অনেক সময় অনেক কিছুই লিখেন তার ব্যক্তিগত ডায়েরীতে, পত্র-পত্রিকায়। তবে সেই লিখনির মধ্যে কি কোন ভুল বা তর্ক বিতর্ক থাকবে না। আমার মতে, যে লেখায় কোন তর্ক-বিতর্ক থাকে না সেটা কোন লেখাই নয় বা সেটা কোন শিক্ষিত মানুষের লেখা নয়। অনুরূপ ভাবে কোন ব্যক্তি যদি তার লেখার উপরে কোন মন্তব্য পছন্দ করেন না, তবে সেই ব্যক্তির কোন কিছু লিখার প্রয়োজন নেই সমাজের, দেশের কোন বিষয়ের উপর।


আমরা প্রত্যেকেই মনে করি যে আমার লেখাটি অত্যন্ত ভালো হয়েছে, এখানে কোন দোষ-ত্র“টি নেই বা এটিই সিত্য, এর ব্যতিক্রম কিছুই নেই। এটা দেশের বা সমাজের উপকারে আসবেই। এই ধারণা বা এই মনোভাবটা আমার মতে ভুল। যে লেখাটি আমি লিখেছি তার মধ্যে লুকিয়ে থাকতে পারে কিছু গুন, কিছু দোষ-ত্র“টি। যা সংশোধন করা যায় একমাত্র সেই লেখার উপরে ব্যাপক কমেন্টস্ এর দ্বারা। কারণ নিজের অর্জিত জ্ঞানের মধ্যেই যে সব কিছু থাকবে তা নয়, বরং দশজনের জ্ঞানের মধ্য থেকেই কিছু কিছু সুন্দর মন্তব্য এসে সেই লেখাটি পেতে পারে একটি শক্তি। যে শক্তিই হতে পারে সকলের উন্নয়নের স্বাক্ষী। হতে পারে দেশের, সমাজের, সমগ্র পৃথিবীর মানবজাতীর জন্য আর্শিবাদ।