আমি কোন সমালোচক নই...


আমার সাহিত্যিক কোন ডিগ্রি নেই, কবিতার গাণিতিক নীতিমালা কিংবা বিধিনিষেধ, সঠিকতা ও বেঠিকতা আমার জানা নেই, কবিতার ছন্দ সম্পর্কে আমার অতলান্তিক পঠন নেই, আমার লেখার অসংখ্য পাঠক নেই, আমার কোন ছদ্মনাম নেই, দেশী ও বিদেশী খ্যাতিমান কবি সাহিত্যিকদের সম্পর্কে জ্ঞান নেই, আয়তনে ছোট লেখার প্রতি অনাগ্রহ নেই, আয়তনে বড় লেখার প্রতি বিরক্তি নেই...


নবীন কবিদের রচনার প্রতি কটাক্ষ নেই, প্রবীন কবিদের লেখার মান কমে আসার প্রতি বিরূপ উত্তর নেই, বানানবিধি'র উপর ব্যাকরণবিরুদ্ধ কোন উপদেশ আমার নেই, ধর্মীয় অনুভূতিশীলতায় আমার শীতলতার কোন অভাব নেই, সমাজ ব্যবস্থার দিকে আমার কড়া রক্তচক্ষু নেই, জীবনের নেতিবাচক সূচক সমূহকে লেখায় স্থানান্তরিত করতে ইচ্ছে নেই...


মাতৃভূমির প্রতিটি অঞ্চলবাসীর জন্য আমার শুভকামনার অন্ত নেই, কোন লেখার লিঙ্গ নির্ধারণে আমার প্রয়াস নেই, দেশীয় রাজনীতিগত কোন সুক্ষ্ম ইঙ্গিত নেই, আমার জন্যে ফুলমালা হাতে করে কারাগারের বাইরে অনেকে অপেক্ষা করবে এমন প্রখ্যাত আমি নই... এমন আরো শত সহস্র অনেক কিছু আমার নেই এবং অসংখ্য ভালো মন্দ বিশেষণে আমি বিশেষিত নই...


তবে, শুধুমাত্র ০ মন্তব্যের প্রতি আমার আপত্তি আছে কেননা যখন কিছু শব্দ কয়েকটা প্রদর্শিত বাক্যের দ্বারা কোন চেনা অথবা অচেনা মানুষ কিছু একটা আকৃতি দিতে স্বচেষ্ট হয় তখন তাকে কোন কিছু না বলে চলে আসার কোন অর্থ হতে পারে না, সেখানে কোন না কোন অনুভূতির বীজ লুকায়িত থাকে, হয়তো কোন আনন্দ, হাসি, উল্লাস, রোদ, আলো, গতি, উন্নতি, উচ্ছাস, রোমাঞ্চ, আবেগ, তারুণ্য, প্রেম, বিরহ, বিচ্ছেদ, আঘাত, অন্ধকার, কষ্ট, ক্ষত, ব্যথা, শ্রদ্ধা, ভক্তি, দয়া, মানবতা, যুদ্ধ, প্রতিহিংসা, দারিদ্র ইত্যাদি ইত্যাদির একটা চিত্রকল্প সে নিজের মনে সাজিয়ে নিয়ে এখানে এসে সবাইকে বলতে চায় এবং বিবিধ মানসিকতার লোকসমাজ তার সেই কথাকে অনাদৃত করে ফেলে রেখে দেয় দিনের পর দিন, এর ফলে শুধুমাত্র সর্বমোট কবি ও কবিতার সংখ্য বৃদ্ধি পেতে থাকে কিন্তু কবি-পারিবারিক ঐকান্তিকতা ক্রমশ হ্রাস পেয়ে চলে, চলতে থাকে শুধু পরিচিত লেনদেন...


প্রকৃতপক্ষে, একজন আত্মকথা মুদ্রনকারী কোনো দূর্ভেদ্য, অসূর্যস্পর্শী জঙ্গলে, সভ্য কিংবা অসভ্য সমাজের অলক্ষ্যে ফুটে থাকা কোন ফুল নয় যার রঙ, গন্ধ, রূপ, আকৃতি, প্রকৃতি ইত্যাদির প্রশংসা না পেলে'ও চলবে, শুধু সঠিক সাময়িক পরাগায়িত হয়ে বংশবৃদ্ধি হলেই হলো! তবেই হলো...!


সুতরাং, অন্তত: এখানে আমার কাজ হয়েছে এখন একটাই, কোথায় ০ মন্তব্য পড়ে রয়েছে সেটা খুঁজে বের করা, আরো বেশি খুঁজে বের করা সেই অলক্ষিত সত্য ও সুন্দরকে যা কিভাবে কখনও পরশ পাথরের মত হাত থেকে ছুটে বেরিয়ে গিয়েছে আর নিদারুন ভাবে নিহত হয়েছে যাচিত প্রেম...