লেখাটি আসরের কবি "ইথারের" কবিতা প্রেম সিরিজে প্রাণিত হয়ে লেখা তাই আমি এ লেখা কবি "ইথার"কে উৎসর্গ করলাম।
-----------++++++++++++++-----------


"প্রেম" শব্দটির সাথে কে না পরিচিত!
কবিরা তো এই প্রেমকে নিয়ে পার করে দেয় কত না নির্ঘুম রাত, কবিতার প্রেমে পাগল হয়ে সাধনায় মগ্ন থাকে জীবনের প্রতি পল, হইনা যদিও আমরা শৌখিন কবি, আমাদের প্রেমই বা কম কিসে?
প্রেমের আছে শত শত রূপ, শত শত ব্যাখ্যা! সবাই সবার মতন করি প্রেমের অনুধাবন।
প্রেমের জন্ম হয়েছে সৃষ্টিলগ্নের সাথে সাথে আর এর অস্তিত্ব থাকবে মহাপ্রলয়ের দিন
পর্যন্ত। যুগের হাতধরে প্রেম পাড়ি দেবে অন্যযুগে,  সময়ের সাথে সাথে।


ভাবনার বিকাশের সাথে হয়তবা এর আপেক্ষিক পরিবর্তন পরিলক্ষিত হবে, তদসত্ত্বেও "প্রেম" এর অপরিবর্তনীয় সত্ত্বাকে কখনো ধ্বংস করা যাবে না,  এ যে অনাদি, অক্ষয়, অব্যয়ের রূপ।  

তাই প্রেম সম্পর্কে আমার কিছু ভাবনা নিচে  সংযোজন করা হলো, পরবর্তীতে এই ভাবনার কাব্যরূপ আসরের কবিতায় দেবো।


বি:দ্র: ঠিক জানিনা এ ধরণের লেখা আসরে দেওয়া যায় কিনা, যদি কোনভাবে এ লেখা আসরের নিয়ম লঙ্গন করে তাহলে লেখাটিকে আমি আসর  থেকে ডিলিট করে দেবো।  
---------------------------------+-----
প্রেমের কথামালা-১


★প্রেম এক চিমটে,
একবার যাকে ধরে তাকে আর ছাড়ে না।


★ প্রেম নিজে নগ্ন তাই নগ্নতা ছাড়া প্রেম
অনুভূত হয় না।


★ প্রেম শুধু কাঁদায় না, নিজেও কাঁদে।


★ জাহ্নবীর রসে নিমজ্জত প্রেম। সতত পবিত্র,  অপবিত্রতার ছায়া লাগেনা কভু।


★ সময় পরিবর্তনশীল,  নিজের সাথে সাথে সকলকেই পরিবর্তন করেছে নিজের ধর্মের গুণে।কিন্তু হার মেনেছে প্রেমের কাছে, প্রেম যে অক্ষয়, অব্যয়।


★ কাঁচুলির ভিতর প্রেমের নিবাস নয়, তার বাস আরো আরো গভীরে, হৃদয়ে।কিন্তু দেখতে গেলে মাইক্রোস্কোপ দরকার পড়ে না, চাই হৃদয়।


★প্রেমিক হতে গেলে কান্নার অভ্যাস করার প্রয়োজন নেই, আপনা থেকেই এসে যায়। মিলনের উদগ্রীবতাই বপন করে প্রেমের বীজ।
সেই বীজকে মহীরুহতে পরিণত করতে হলে দিতে হবে আলো, জল আর খনিজ।