কোথায় যেন দেখেছি তোমায়?
ভেবে দেখি তুমি আছো স্বপ্নের পাতায়
একলা মনের সঙ্গী তুমি
চিন্তার রাজ্যে অস্তিত্ব ভূমি,
তুমি কষ্টদিনের সুখের ছায়া
আঁখিদ্বয়ে জুড়ে আছে পাগলকরা মায়া;
অধরাতে পদ্ম ফোটা পুলকিত হাসি
তোমার জন্য যখন তখন নিতে পারি ফাসি!
তুমি আমার জীবন পাথেয়-
বলি কম্পিত হৃদপিন্ড ছুই
স্বর্গের অপ্সরী তুমি-শায়লা রহমান জুইঁ।


পদ্মার পাড়ে জসিম উদ্দিনের নকশীকাঁথার মাঠ
জানুয়ারি মাসে বসে মিলন মেলার হাট,
শত শত মানুষের ভীড়; ফরিদপুরের মেলায়
কোলাহলের ধ্বনি সংগীত হলো
তোমার আগমন বেলায়,
পড়ন্ত বিকেলের সেই দিনটি ছিল; জানুয়ারি দুই
শান্তির শাদা পায়রা তুমি-শায়লা রহমান জুইঁ।


কতো নারীকে দেখেছি শাড়ীতে
সাধারণ সুন্দর মনে হয়,
শাড়ীতে তুমি অপরুপা
ডানাকাটা পরী নিশ্চয়।


নিখুঁত আকৃতি দিয়ে প্রভু-
পাঠালেন তোমাকে এই পৃথিবীতে,
করি তাঁতেই প্রার্থনা
সঙ্গী করো মোদের জান্নাতে;
এমনি করে চাইছি তোমায়
ইহকাল ও পরকাল মিলে দুই
সবটা অস্তিত্ব জুড়ে আছো তুমি-শায়লা রহমান জুইঁ।।