আজ বড় নিঃস্ব আর রিক্ত হাতে ফিরলাম
মনের কোণে জমে থাকা আশাটুকু-
পারাজিত সৈনিকের মতন;
সমস্ত পরাজয় মেনে মাথা নত করলো।
শত সহস্র শাস্তি মেনে নিতে প্রস্তুত
বিনিময়ে বিশ্বাসটুকু ফিরে চাইলাম,
মহাকাশ জুড়ে প্রানের আরতি;
ফিরিয়ে দিওনা আমায়।


যতটুকু হয়েছিল ভুল
শুদ্রে নিতে ব্যাকুল প্রাণমন আজ; পাগল প্রায়
শুধু এতটুকু চাওয়া; আপন করে নাও আমায়।


আর থেকোনা ভুল বুঝে
করোনা আমারি মতো ভুল;
মনের মাঝে জমে থাকা সকল অভিমান
আর; সর্বনাশী জেদকে উপেক্ষা করে
চল নতুন করে সাজাই; নতুন স্বপ্ন দেখি
অবিশ্বাসের মায়াজাল ছিন্ন করে; চলো ভালোবাসি,
বসন্তের বাতাসে শিউলির সুবাস ছড়াই
এসো সব ভুলে নতুন জীবন সাজাই।।