হে, নবীণ চির দূর্বার
ভয় কে জয় করো তুমি বারবার,
ভূপৃষ্ঠে আছে শত শত বাধা
অতিক্রম করতে তুমি প্রস্তুত থেকো সর্বদা,


আরো যতো আছে উপেক্ষা ও প্রতিহিংসা
ধীর মস্তকে সামলে নিয়ে এগিয়ে যেও সহসা,
পথ-প্রান্তর হবে বন্ধুর-কঙ্কটময়
চলার পথে তোমাকে হতে হবে নির্ভয়।


হাজারো পথ থাকবে তোমার সামনে
সঠিক পথে যেতে হবে গভীর মননে,
নির্দিষ্ট সময়ে পৌছাতে হবে কাঙ্ক্খিত লক্ষে
সঞ্চয় করো শক্তি মিথ্যার বিপক্ষে;
নিশ্চয় তুমি জয়ী হবে চির অমর কথা
যদি তুমি নিজেকে জানো-
ভুলে গিয়ে সকলের অপকথা।।