রোজ প্রভাতের লাল সূর্য দেখে ভাবি
আর আমার আইল পাথারের চেয়ে দেখি-
হাজার বছর ঐতিহ্যের ‘ব’ দ্বীপ যেন
খন্ড বিখন্ড বালিয়াড়ি দ্বীপ হয়েছে।
আর আমার দেহ মন নাকি জিম্মি রেখেছে-
কথা বলার কোন ভাষা নেই শক্তিটুকু নেই-
এ দেশ তো স্বাধীন- স্বাধীনতা তুমি কি?
চৈত্র মাসের প্রখট খরার মত বইছে-
খাঁ খাঁ মরুভূমি মত লাগছে। শুধু
ক্ষমতার ভীষণ দম্ভে হারিয়ে যাচ্ছে
শত সত্য আর সরল মনের সততা।        
স্বাধীনতা নয় তো ফ্যাসিবাদের ভাষা
স্বাধীনতা নয় তো জিম্মি করে রাখা-
স্বাধীনতা তো লক্ষ শহীদের রক্তে ফুটা
তুমি বুঝ না কেন? এ শিমুল পলাশের
গায়ে দেখে-শ্যামা শালিকের মায়ার চুম্মু।
স্বাধীনতার উমক্ত দ্বার বন্ধ করে দিচ্ছ কেন?
পাহাড়ের ঝর্ণা ধারার ঘুমহীন নিরব কান্না-
স্বাধীনতা হোক খালবিলে জলে ভাসা শাপলা
মত- স্বাধীনতা ফিরে দাও সবুজ ঘাসের
লাবণ্যতা-স্বাধীনতা হোক শরতের সকালের
দুলা দেওয়া কাশবনের সাদা হাসির মত-
লাল সবুজের স্বাধীনতা ফিরে দাও-  শত
ঝণঝাঁপটা পেরিয়ে স্বাধীনতার লাবণ্যতা দাও।  
  
লেখার তারিখঃ ০৭/০৩/১৩
+++++====+++++=====+++