বহুদূরে, ঐ নীলান্তরের সাথে
ঠিক চাঁদের ও পাশটাতে-
ছোট একটি কুঁড়ে ঘরে,
সাতটি রঙে সাজিয়েছ;
আপন আনন্দে ঘুমন্ত বিলাসে-
চাঁদের আলোয় পাইনা তো ছায়া।
লাল থেকে সবুজান্তরে বিয়াল্লিশটি
বছর হারিয়ে গেছো গভীর মায়া তরে।
তবুও খুঁজিয়ে ফিরি একন্ত একা,
আহত ডানা মেলে পারি না তো-
উড়ন্ত পাখির মত; বহুদূরে নীলান্তর।


শুধুই দুঃখ ক্লান্ত ভারান্তর সাগর
লোনা জলের ঝর ঝর ঝর্ণাতে
অবুঝ মনে পায় না শুধু সান্ত্বনা,
ঘৃর্ণি পাকের ভাসা আত্মাটা দেখছে না
বিষাক্ত থাবল আঘাতে আঘাতে জড়ানো।
চৈত্র মাসের খরা দুপুরের দল বাঁধা সাদা,
কালোমেঘগুলি শো শো করে ভেসে যাওয়া,
কমল দৃষ্টিপাতে হাসি তাই ব্যথার শ্রাবণ,
একদিন স্পর্শে হবে;নীলান্তরে স্মৃতির প্লাবন।


লেখার তারিখঃ ১০/০৪/১২
=========্্্্্্্্=========