ঢং ঢং বাজে ঘণ্টা
               দুরে এক ডাকঘরে,
প্রহরি ঠোকে তার ডান্ডা
               গৃহস্থ নিদ্রায় ঘোরে।
জানলার সঙ্গী শুধু অমল
                র্নিনিমেষ চেয়ে থাকে,
কাটে কতো শত পল
                নিষেধের গারদে ঠেকে।
"প্রহরি গো প্রহরি
                 এসো না জানলায়"
"তোমার সাহসের বলিহারি
                 ভয় করেনা আমায়
আমি ঘণ্টা বাজাই
                  প্রহরে প্রহরে রোজ,
সময় রোজই বলে যাই
                  কেউ পায়না খোঁজ।
খুলবে নতুন ডাকঘর ত্বরা
                  আসবে চিঠি প্রচুর"।
"আমি হবো ডাক হরকরা
                  যাবো অনেক দুর।"
ক্লান্ত অমল চক্ষূ বোজে
                  প্রহরি যায় চলে,
ডাকঘরের ঘণ্টা তেমনি বাজে
                  পুরাণো সেই তালে।
আধো ঘুমে ভোরের বেলায়
                  বাজে মল ঝম ঝম,
সুধার সাঝিঁ ভরে যায়
                  বাহারি ফুলে,রং বেরং।