আমরা কি পারি না বদলাতে দুনিয়া
আমরা কি পারি না গড়তে নব সৃষ্টি
আমরা কি পারি না মিলিত ভাবে প্রিয়া
প্রসার করে মেলতে আমাদের দৃষ্টি?
নতুন বাতায়ন দিবে খুলে দিগন্ত
শান্তির হাওয়া প্রবেশ করবে ঘরে
উত্তপ্ত মন হবেই ধীরে ধীরে শান্ত
আর বিতৃষ্ণা জন্মাবে ঘোর অনাচারে।

এসব কথা নয় শুধু বলার তরে
উপলব্ধিও করতে হবে সাথে সাথে
জীবনটা তো শেষ হয় না খেলাঘরে
লড়াই করে বাঁচতে হয় দিনে রাতে।
এই লড়াইয়ে ভাববে সব সময়
বাঁচার মত বাঁচলে তবে হবে জয়।