আজকের দিনে শতেক বছর আগে
খেটে খাওয়ারা যেদিন প্রথম জাগে
তারপর হলেও প্রভুত প্রবঞ্চনা
অর্জিত অধিকার কেউ কাড়তে পারল না।

আজকের দিনেই মানুষ জেগেছিল
অত্যাচারের প্রতিশোধ নিয়েছিল
এমন না করলে আরো কত যুগ
মিটত না যে তার পেটের ভুখ।

আজকের দিনে শ্রমিক যেন ভাবে
প্রতিটা বিন্দু রক্তের বৃথা যাবে
যদি না আসে সে সজাগ থেকে
শ্রদ্ধায় স্মরণ করে মে দিবস কে।