কি করে বোঝাই
নিরূপমা তোমায়
কি প্রচণ্ড তোমার হাসির বল,
পাথরের থেকে
নির্গত বেগে
যেন উচ্ছল ছল ছল জল।

তারে যেমন রুখতে
পারে না কিছুতে
ধেয়ে নেমে আসে সে সমতলে,
তোমার হাসির
ফোয়ারা রাশি
ভরিয়ে দেয় মন তেমনই কল্লোলে।

তারপর যেমন সে আরও এগিয়ে
নিজের তনুতে গরল মিশিয়ে
পরিশ্রুত করে জনবসতিকে,  
তেমনই তুমি ব্যথা সব ভুলে
কান্নার স্থানে বন্যা তুলে
চাপা দাও হাসি দিয়ে সত্যিকে।