সমবেদনা সর্বজনের
সংগ্রহ করে রণাঙ্গনে,
লড়ব এই ভাবনা
কচ্চিত যেন না আসে মনে;
পাব সকলের সহযোগিতা
আশার আলো বিলি করে
তারাই বাড়াবে সাহায্যের হাত
ডালিখানি তাদের সাজিয়ে ভরে।

মেঘেনাদের মত সময় মত
লুকাব অভ্রর পিছে আড়ালে,
অথবা সম্মুখ সংগ্রামেও হয়ত
হারাব শত্রুকে বাগে পেলে।

নাই বা রইল সংগ্রহতে
ঢাল কিংবা ধার তরবারি,
দীর্ঘস্থায়ী লড়ব যুদ্ধ
কিসেরই বা এত তাড়াতাড়ি;
থাকবনা অভিমন্যুর মত
মধ্যিখানেতে ফেঁসে,
নির্ণায়ক এক লড়াই লড়ে
দেখাব অসীম সাহসে।

সর্বাত্মক লড়াইয়ে জয়
হবেই তার অবশেষে,
সাম্যের খাতিরে লড়ছে যে
সমগ্র জাতিরে ভালবেসে।