তোমার অহংকার নয় অলঙ্কার
তোমার অহংকার বিদ্যে নারী
তোমার রক্ষা নয় তরবারি
দাঁ কাটারী ও ঘরোয়া ছুরি।

তোমার গর্ব নয় বিষ্ণুপ্রিয়া
তোমার গর্ব মা সরস্বতী
তোমার লক্ষ্য নয় ধনবান বরং
হাসিল করা এক গুণবান পতি।

তোমার ইচ্ছে নয় একলা চলা
সবারে নিয়ে হওয়া স্রোতস্বিনী
চলার পথের জঞ্জাল সমূহ
বিদলিত করে যাওয়া মাতঙ্গিনি।