আমার নাও নোঙর খুলে দেয়
নতুন স্রোতের খোঁজে
পুরাতনকে ধরে রেখেও সে
নবীনের মহত্ত্ব বোঝে।

চলার পথে কত প্রতিভা
উবে যায় বুদবুদের মত
তবু সে জানে তাদের জন্যই  
সফেদ ফেনাও গজায় তো।

কোন শোভাই তাই উপেক্ষা
করেনা তুচ্ছাতিতুচ্ছ বলে
এরই মাঝে সে ঝিনুক খোঁজে
মুক্তো আছে যার কোলে।

পেলেই মুক্তো হয়ে ওঠে সে
যারপরনাই খুশী
না পেলেও নিজেকে সাজায়
দিয়ে ফেনা রাশি রাশি।