আমি নিরালায় বসে ছবি আঁকি তার
এই পৃথ্বীতে নেই কেউ যার আঁকার
আমি ইশারায় বলি কথা তার সঙ্গে
ধরাতলে বঞ্চিত যে  রস ও রঙ্গে
তাই আমার খাতার প্রতিটি পাতায়
ধুপছায়ায় ভর্তি তাদের কথায়।

আমাকে নিয়েও ওরা কবিতা লেখে
ওদের মধ্যে যারা চক্ষে দেখে
আমাকে নিয়েও ওরা গান গায়
ছবি এঁকে নিয়ে প্রাণ দিয়ে তায়
প্রতিটি পাতাতেই ওদের খাতার
বঞ্চিত মানে পায় জীবন্ত থাকার।

এখন বল তো কে ওরা ?
পারলে না তো তোমরা
আর কেউ নয় গো ভোমরা,
সমাজেরই ব্যক্তির প্রতিরূপ
আমি নিজের আত্মার মাঝে
প্রতিষ্ঠিত করে দেখি
ওদের প্রকৃত স্বরূপ।