সোনার চেয়েও খাঁটি
যে দেশের কাদামাটি
তার উপরে দাঁড়িয়ে দাঁড়িয়ে
মানায় না কান্নাকাটি।

দেখিয়ে বুকের পাটা
চলার পথের কাঁটা
তুলতে হলে শোষকের
মারতে হবে মুখে ঝ্যাঁটা।

গুঁড়োতে হবে শোষণ যন্ত্র
তুলে নিয়ে হাতে মারণাঅস্ত্র
পালাতে পথ পাবে না আর
এটাই হচ্ছে আসল মন্ত্র।

দেশ দিয়েছে অনেক তোমায়
আর বেশী কি চাওয়া মানায়
সংগঠিত কর দেশবাসীকে
রেখোনা তাদের আর যন্ত্রণায়।

একটা কথা বলি সুজন
দেশপ্রেমিক করে না শোষণ
তেপান্তরে তাড়াও তারে
একটুও না ক’রে তোষণ।