বেলা হলে স্বর্ণবিন্দু হাসে
আবার পড়ছে শিশির ঘাসে
বইছে ঠাণ্ডা বাতাস শিরশির
কাশফুল ছেড়ে যায় নদী তীর।

আবার সোনালী হয়েছে ক্ষেত
চাষীর মনে আর নেই ক্ষেদ
ভরবে এবার গোলা ধানে
অধৈর্য প্রাণে চেয়ে তার পানে।

চলে গেছে মেঘ পেঁজা তুলো
ধান খেতে আসে বুলবুলিগুলো
ছন্দে ছন্দে গেয়ে গান তারা
ভরিয়ে তুলছে সুরের ভারা।

এত আনন্দের মধ্যেও শোক
মহাজন তার পাঠাবে লোক
বাঁচবে যা ফসল নিলে শেঠ
তাতে কি ভরে সম্বৎসর পেট?

বারেবারে তা এলেই মনেতে
মনে হয় শোষিতরা সমবেতে
উপরে ফেলে শিকরশুদ্ধ
একদিন করুক তাদের জব্দ।