প্রতিটা পাতায়
আমার খাতায়
গোঁজামিল দিয়ে ভরা
প্রেমের বীণা
কিনেছি কিনা
দাম দিয়ে অতি চড়া।

কিন্তু সে বীণা
এখন বাজেনা
একটুও সুরে সুরে
মন চলে যায়
বীথির ছায়ায়
তাই বহু দূরে দূরে।

যেখানে আছে
কোকিল গাছে
নিয়ে সুরের ডালা
মনের শ্রান্তি
এবং ভ্রান্তি
দূর করে গাছপালা।

তবু, প্রশ্ন ওঠে
বিব্রত ঠোঁটে
গৃহী হয়েছি যখন
কেমনে ভাবব
মোক্ষ্য পাব
বিনা তপস্যায় তখন।