তুমি করে দেখালে একা মা, দশজন
যা করে দেখাতে পারে না, অবলীলায়,
তোমারই আগমন করল নিধন
অসুরকে, যে ছিল দুর্বৃত্ত এ খেলায়।
দেখালে অসত্যের ’পর সত্যের জয়
কিছুদিন হয়ত ঠেকিয়ে রাখা যায়
যদিও হল শেষে যা অবশ্যই হয়
দুরাত্মারই অবশ্যম্ভাবী পরাজয়।

তাই বুক বেঁধে আছি এই ভরসায়
আমাদের মাঝেই কেউ গিয়ে এগিয়ে
তুলে নিয়ে যখন নিজেরই কাঁধে দায়
ভেঙে দেবে ব্যাবস্থাটা শৃঙ্খল গুঁড়িয়ে।
মুক্তির এ বার্তা যেমন এসেছ নিয়ে
তেমনই ভাবে তা যাবে ছড়িয়ে দিয়ে ।