অলি এত কিসের তোমার অহংকার
কিসের  তরে গুন গুন এত ঝংকার
মধুবনে সব মধু যেদিন ফুরাবে
বসন্ত গেলে ফুল শুকালে কোথা যাবে?
কোথা গিয়ে মুখ লুকাবে তুমি সেদিন
কে শুনবে সারাদিন বাজালেও বীণ
তার চেয়ে বরং এক প্রেমেতেই মজে
সংসার ধর্ম পালন কর গৃহী সেজে।

আর যদি থাকে প্রকৃত অর্থে অন্তরে
গর্ব, তবে তা প্রকাশ করে সর্ব স্তরে
বিপ্লবের বাণী ছড়িয়ে দাও নয়ত,
সফলতা পেলেও পেতে পার হয়ত।
বলি ত্যাগের ভাবনা প্রেমের উপরে
যদি তা হয় দেশেরও দশের তরে।