ইতিহাস রচবে তারা
আদৌ মনে করেনি যারা
জন্মে মজুরের ঘরে,
নক্ষত্র তারা যদি হয়
সমাজে রোশনি ছড়ায়
আলো আসে অন্ধকারে।

পেয়ে আদর আশকারা
সর্ব সুখে ছিল যারা
শুধুই শোষন ক’রে,
করলে ওরা বাড়াবাড়ি
জেগে উঠেই তাড়াতাড়ি
মানুষ ঐক্য গ’ড়ে।

তারা তখন অগ্রণী হয়
সংগঠিত করতে জয়
ধ্বনি তুলে সমস্বরে,
নড়ে যায় ভিত যাতে
চিৎ হয়ে গিয়ে তাতে
শোষক শ্রেণী ভয়ে ডরে।