আবার এল বর্ষা ফিরে
কৃষ্ণকায় আকাশ ঘিরে
ফিরছে গরু ফিরছে বাছুর
লেজটি তাদের তুলে ধরে।

আবার বিজলী চমকিত হয়
দিগন্ত থেকে দিগন্ত জুড়ে
খোকা খুকুরা ভিজতে চায়
বই পত্তর সব ফেলে ছুঁড়ে।

শিলা বৃষ্টি হচ্ছেনা তাই
মুখটা যদিও তাদের ভার
বুক পকেটে একে অন্যের
ভাবছে কি আজ ভরবে কার?

ঝম ঝমা ঝম বৃষ্টি এখন
একটি জায়গায় ঠায় দাঁড়িয়ে
নোনা আস্বাদ পরছে এসে
মুখটি ধরলে জিভ বাড়িয়ে।

শালিকগুলো ডিগবাজী খায়
ভিজে গাছের পাতার উপরে
অতিথি বাসায় থেকে যাওয়ায়
আনন্দ কি আর চিত্তে ধরে।

কাশেরা তবে মূষরে পড়ে
আকাশ পানে নীরবে চেয়ে
নদীর তীর যে হবেনা শুভ্র
অভ্র এমন ঝরলে ধেয়ে।