আমি হচ্ছি তুচ্ছ বুনোফুল
বন্য পরিবেশেই লাগে ভাল
সাজানো বাগানে এলে আমার
মনে হয় দম বন্ধ হল।

আমার উগ্র তীব্র গন্ধ
ভদ্র লোকের পছন্দ নয়
স্বাধীনচেতা বলেই কি আমি
জংলী জায়গা বেশ মনে হয়।

যতদিন আমি সজীব থাকি
গাছের শাখে সুবাস ছড়াই
ফুলবাবুদের ফুলদানিতে
মুখ লুকিয়ে করিনা বড়াই।

কেউ কখনও দেয়না আমায়
কাগুজে মোড়কে সাজিয়ে অন্যে
আমার ঠিকানা পেতে খুঁজে
মত্ত দাঁতাল ঘোরে হন্যে।

তবে কিনা যারা সর্বহারা
আমায় তারা খোঁপাটায় গুঁজে
বুক ফুলিয়ে কোমর দুলিয়ে
নাচে যখনই মাদল বাজে।

এই হচ্ছে তাদের পরিচয়
খেটে খাওয়া মানুষ যারা হয়
দুঃখ কষ্টে অভ্যস্ত তারা
অল্পে স্বল্পেই তাই সুখী হয়।।