তোমার কাছে চাইবনা প্রেয়সী রজনীগন্ধা
ররং সহধর্মিনী হয়ে হও সহযোদ্ধা
সঙ্গিনী হবে যেমন চলার পথে
বীরাঙ্গনা হবে রণাঙ্গনে রথে
হাতে হাত মিলিয়ে গড়বই একসাথে
এমন এক সমাজ সাম্য আসে যাতে
ঘরে ও বাইরে তুমিই হবে আমার প্রেরণা
বল সখী সে সৎ সাহস তোমার আছে কিনা
মেকী বুঁদির কেল্লা ভেঙে হলে লোক হাসাহাসি
তুমিই চাপড়াবে আমার পীঠ থেকে পাশাপাশি
আর যদি নেহাৎ আমাদের একজনের হয় লোকান্তর
অসম্পূর্ণ কাজ করতে অন্যে পাবনা একটুও ডর
এই বারতাগুলো প্রিয়তমা যদি সময়ে আন স্মরণে
রজনীগন্ধা আপনিই ফুটবে সেই সন্ধিক্ষণে।।