আমি সাগর সৈকতে কুড়াই নুড়ি
হাসতে হাসতে ঝুড়ি ঝুড়ি
এত লহরী মালার মধ্যি খানেও
নিঃসঙ্গ হয়ে একাই ঘুরি।

ঢেউয়ের গর্জ্জন বলে আমাকে
একা এসেছ একেলা যাবে
প্রাণ দিয়ে ভাল বাসলেও সাথীরা
সাধ্য নেই যে রক্ষা করবে।

সাথীরাও তো আমারই মত ভাই
জীবনকালটি ক্ষণস্থায়ী
হাতে হাত ধরে এগোলেও সাথে
নিজে বাঁচেনা অন্তিমে তাই।

এই তো হচ্ছে মোদ্দা কথা জীবনের
বুদবুদ তুল্য দুনিয়ায়
কারো ব্যাপারে জানার প্রয়োজন কি
খুব একটা আছে হেথায়?

তাই চেষ্টা করিনা জানার কাউকে
পোষাক দেখে বাইরে তার
এত ঝিনুক বইলেও রোজ আমি
চিনিনা মুক্তো আছে কার।