না, তার ছবির রূপরেখা আমি
আদতেই পারিনি টানতে,
মনে মনে যে এঁকেছিলেম  ছবি
পাতায় পারিনি তা আনতে।
ললাট প্রশস্ত করেছিলেম বটে
লাল রঙটাও দিয়েছিলেম ঠোঁটে
টিকালো নাকখানার ছিলনাতো জুড়ি
করজোড়ে দিয়েছিলেম ক’গাছা চুড়ি
এমন ভাবে উড়ছিল অঞ্চল
দেখলেই সবাই হবে চঞ্চল
কটিদেশে ছিল মেখলা রুপোর
রোদ পড়ছিল যেন তার ’পর
আর হাতে ছিল ভরা ফুল দোপাটি
নন্দিত করেছিল যারা খোঁপাটি।

হ্যাঁ, আমার মন জুড়ে যা ছিল
তা হল তার সুরেলা মধুর কণ্ঠ,
কিছুতেই ছবিতে না পারায় ফোটাতে
তা ভরেও ভরেনি যে মনতো।
আরও পারিনি দর্শাতে তার
চিত্তের রূপের উদারতার
যা ছিল তার প্রধান আকর্ষণ
আর চরিত্রের আসল দর্শন
তাই তা হলেও চিত্তাকর্ষক
সকলেই ছিল নীরব দর্শক
দেখলেও সে ছবি এত এতজন
কারুরই কাড়েনি ছবি তাই মন।