পাড় ভাঙা ঐ নদীর বাঁকে
লুকিয়ে থাকা ঘাসের বুকে
উৎফুল্ল ঐ কাশ ফুলগুলো,
মেঘেরা যেই আসর ছাড়ল
অমনি উঁকি ঝুঁকি মেরে
সৌন্দর্য ছড়ায় দিগন্ত জুড়ে।

নীলাকাশ সোনালি বাতাস
তার তলেতে রুপালি ঘাস
আদলটা যেন তা এক দল
তীরে নেমেছে শুভ্র বাদল
জড়াচ্ছে ধরে নদীর স্রোতকে
পালিয়ে না যায় দুপাশ থেকে।

ছলাৎ ছলাৎ তরঙ্গ ওঠে
নদীর বুকে তীরেও বটে
শুভ্র ফেনা সাদা কাশ ফুল
কোনটা কে বুঝতে হয় ভুল
দেশের বুকেতে ঠিক যেমনি
মুখোশ পড়া কতনা জনই।