আমার কলমখানা হল শত্রু তার
অনভিপ্রেত, প্রেমের মাঝে দুজনার
অথচ যার একদা লেখনীর জোরে
ভালবাসার উঠেছিল প্রাসাদ গড়ে ।
সে প্রাসাদে পড়তেই রঙের প্রলেপ
ও আসতে আসবাব পত্র এক খেপ
মনে হতেই জীবনটা হয়েছে থিতু
কলমটা হয়ে গেল অবাঞ্ছিত বস্তু।

এখন সে যেন অযথাই বেশি বলে
আর নিজের খেয়াল খুশী মত চলে
যে কথা গুলো শুনলে মনে হত আগে
শ্রুতিমধুর, এখন বড্ড কানে লাগে।
এই হচ্ছে যুগের নিয়ম প্রিয়জন
কোন কিছু ভাল যতক্ষণ প্রয়োজন।