তোমার সাথে আমার দেখা হয় প্রায়
একটা দিন পরে, মনে হয় যারে
যুগ যুগ অন্তরে, চিত্ত দরশন পায়
অষ্ট প্রহর ছিল অধীর যার তরে।
তোমার ভ্রুক্ষেপ নেই, নেই মুখে কোন
রা, কেমনে কাটাও তুমি প্রতি মূহুর্ত্ত
বলতে চাওনা তা, কারণ তুমি জান
শুনলেই হব যারপরনাই ব্যস্ত।

আমি জানি, প্রকৃত অর্থে প্রেম নিঃশর্ত,
আর এও জানি কী জীবনে প্রাপ্য তার,
নেই ঘরে অর্থ যার, বা ভরেনা বিত্ত
চিত্ত, পতঙ্গ সে যেন, এ হেন ধরার।
তাই পারিনা বুঝতে এ হেন বক্তব্য
অর্থহীন প্রেমই অর্থপূর্ণ গন্তব্য।।