আমি গর্বিত ও রোমাঞ্চিত
একই সঙ্গে অতি দুঃখিত
প্রিয়ার হৃদয়ের দাঁড়ি পাল্লায়
ওজন মাপা হয় কাঁটায় কাঁটায়
অর্থ সেখানে অর্থহীন হয়
নিক্তির ঝুঁক্তি যেদিকে হৃদয়।

একই সঙ্গে জাগে বিস্ময়
কেমনে সে হয় এত নির্দয়
কত বসন্ত আসে আর যায়
কত রাত্রি কাটে অনিদ্রায়
প্রিয়ার ভালবাসা তবু কেন হায়
নিশানা বা দিশাখানা খুঁজে বেড়ায়।

তার আকাঙ্ক্ষা  ছোঁয় রামধনু
ভালবাসা চায় পরাগের রেণু
তাই তাকে পেতে মেঘ আকাশেতে
হবার ইচ্ছা জাগে চিত্ততে
অথবা মন ভ্রমর হতে চায়
যাতে কিনা তার সান্নিধ্য পায়।