কি করে সে কথা বলব সখী
যখন তোমায় প্রথম দেখি
ফুটেছিল ফুল কদম ডালে
ও তারি কিছু ঝরে গিয়ে পরে
ভরিয়ে দিয়েছিল তলে তলে।

বচসা হল প্রথম সাক্ষাতে
আমার ফুলেতে ভাগ বসাতে
পিছু হটলেম যারই জেরে
সেই থেকে তোমার প্রতিভার
কাছে হেরে গেছি পিছিয়ে প’রে।

তুমি বাড়াতেই প্রথম হাত
ভেবে নিলেম হল বাজীমাত
নিতেও যে পার ফিরিয়ে তুমি
তারে অনায়াসে টেনে সহাস্যে
সে কথা তো ভেবে দেখিনি আমি।

বুঝলাম যারে পাইনি কষ্টে
জড়িয়ে ধরলেও আষ্টেপৃষ্টে
বেড়িয়ে আসেনা খোলস ছেড়ে
তাই তারি সাথ মিলিয়ে হাত
তুলতে যে নেই বসত গড়ে।