নিষ্পলক
                      চেয়ে থাকি দিগন্তের দিকে
                 গগন মিলেছে যেখানে বসুন্ধরার বুকে,
          নীলিমা মেজাজে ঝুঁকে বাতাসে ঘাসের গন্ধ শুঁকে
       গোধুলি লগনে শোনিত বয় উজানে সীমন্তে সিঁদুর দানে
     যেখানে যাবার বেলায় কুলায় বিহঙ্গ মেলায় কণ্ঠ দিয়ে গানে।
    সেখানে সাধ হয় যাই শুধু একদিন নয় প্রতিদিন, বাজাই বীণ
    সুরে মূর্ছা গিয়ে থেকেও দূরে তুমি আসতে চেয়ে অমোঘ টানে
       পারবেনা মনে হয় কিছুতেই ভেঙে তোমার অহং সজ্ঞানে
         আর পারলেও আমিও সামান্যক্ষণ ভেবে দেখব তখন
              এমন ভাবে কেউ কাউকে আকৃষ্ট করে আপন
                 করে ঘরে ধরে বেঁধে ডোরে রাখতে পারে
                           তারেই বা কেমনে তরে
                                   কতক্ষণ?