গত কয়দিন ধরে দেখলাম চিন্তা করে
মনেতে সে নেই নিশ্চিতই আমার
খাঁচা পেয়ে খোলা চতুর না সেই আত্মভোলা
মেলে দিয়েছে ডানা জোড়া খানা তার।

এমনও গেছে সময় যখন কর্মময়
শত ব্যস্ততা ও তাড়াহুড়োর মাঝে
কখনো ভুলিনি দ্বার বন্ধ করতে হিয়ার
যতই ডুবে থাকি রকমারি কাজে।

এখন কি এমন হল চোখ বুজি ও খুঁজি
ভেসে ওঠে সেই নিষ্পাপ মুখখানি
দিয়েছিলেম সবি গহনা হার নাকছাবি
আর পেট ভরা আহার দানাপানি।

দিতে পারিনি তা যাকে বলে কিনা স্বাধীনতা
বুঝিনি যা ছাড়া পাওয়া যায় না মন
বসবে না সে ঘরের কোণে উড়বে সমানে
অতএব তারও আছে প্রয়োজন।