প্রখর রৌদ্র চারিদিকে যখন খরা
এরি মাঝে আসে জ্বলন্ত কৃষ্ণচূড়া
আর টানে তার রাধাচূড়া বারবার
ভাবে আবার আসবে কি না আসবে এই ভবে
এলেই জানে সে বিমুগ্ধ হাসে বসুন্ধরা ।

প্রতিষ্ঠিত হলে শাশ্বত প্রণয়ের জয়
চতুর্দিকে যখন লোকে তারই কথা কয়
তা দেখি কাল বৈশাখী মত্ত পাগল হয়।

মেঘমন্দ্রের শোনা যায় ধ্বনি কড় কড়া
বিধুর আকাশের শুরু হয় অশ্রু ঝরা
কিছু দেখা দেখি দুখী মুকুলের ঝরে পড়া।

যাতনা যখন তার কিছুতেই আর
চিতে নাহি সয়
ভুল বোঝাবুঝির ব্যাধি বিদ্যুৎ বেগে
নিরবধি বয়
প্রেমের আঙিনাও রণক্ষেত্রের
বর্ণনা লয়।

মধুর জ্যোৎস্না মুছে দিতে কান্না ভরা
আঁখি জোড়া  
সন্ধ্যাকে ডাকে নিমেষে সে আসে, আর আসে
শুকতারা।