বাঁ দিকে তাদেরি, তাল গাছ সারি সারি
তারি উপর জলদ ঢালছে দরদ
বারি ঝরে যায় ঝিরি ঝিরি;
ডাইনে রুক্ষ মরু, মিথ্যে বৃক্ষ তরু
তার প্রতিচ্ছবি অলীক মায়াবী
ঝোড়ো হাওয়ায় কাঁপে থিরি থিরি;
কে তাদের বোঝাবে, কোন পানে যে যাবে
চকিতে কি আর আসে, প্রকৃত খবর ভেসে
তাই দুই দিকেই চায় ফিরি ফিরি।

আরো ধর, শত্রু সামনে আছে বসি, হাতে নিয়ে অসি
অবশ্যই সে হাসির বদলে  প্রাণটারে পেলে হবে খুশী
এক পা এগোল সবই কৃষ্ণ-কালো;
এবার ভাব, সম্মুখে হাতছানি দিচ্ছে সাম্যের ভবিষ্যৎ
কণ্টকময় হলেও যেটা কিনা সকলের আকাঙ্ক্ষিত পথ
দুই পা এগোলে শুধুই স্বচ্ছ আলো;
কি করা উচিত এমতাবস্থায়
যেমন ছিল তেমনই থাকা যায়
নাকি একটু পিছিয়ে যাওয়াই ভাল?

অতঃপর তারা মনস্থির করে, সামনের দিকে জোরে, পা চালাল
যাতে কিনা ক্ষুন্নিবৃত্তি হয়ে, তৃপ্তি পেল যুগল এক সময়ে,
উত্তরসূরিও দেখতে পেল মেরুপ্রভাকে উজ্জ্বল ঝলমল।