আগুন লাগিয়েছে দীঘির মাঝারে
এ কোন তাণ্ডব নৃত্য
ফাগুণ শিহরিয়ে কাঁপে অন্তরে
দেখে শতদলের চিত্ত।

নিমেষে নিমেষে উন্মাদনা এসে
তুলছে যে শিখা ঊর্ধ্ব পানে
কোয়েল ডাকলেও ঝাঁকে ঝাঁকে শাখে
তবুও কমেনে তা পরিমানে।

হয়ত চলত এমনি ভাবে তা
অষ্ট প্রহর
সাঁঝ সকাল দিনরাত্তি,
যদি না আগত প্রণয়ে মত্ত
কৃষ্ণ ভ্রমর
কেড়ে নিত যতন আত্তি।

পুঞ্জ পুঞ্জ ঘনিয়ে এসে কালো
মেঘের মত
তারা
গুঞ্জনে ছড়াল শান্তির বাণী,
শতদলের পরে ঢেলে সরোবরে
দিল অমৃত
ধারা
চিত্তের গভীরে তৃপ্তিরে আনি।