পূবের আকাশে আবীর ছড়িয়ে
অরুণ দিয়েছে ঊষায় রাঙ্গিয়ে
সীমন্ত তার উজ্জ্বল আবার
কৃষ্ণচূড়া তবুও আসেনি
রাধাচূড়ার মান ভাঙ্গেনি।

শিমূল কিন্তু লজ্জায় লাল
কোন রকমে দিতে সামাল
পরিস্থিতি, যা আজকের নীতি
থরে থরে তুলো উড়িয়ে সে গুলো
সকলের চোখে দিয়ে যাচ্ছে ধুলো।

প্রতিটা দোল যাচ্ছে পেরিয়ে
প্রতিটা পলাশে রং মাখিয়ে
প্রতি বছরই এমন আসে যৌবন
তবুও খেলার সাথী নাই তার
পসরা নিয়েও রঙের মেলার।

মৌমাছি আকৃষ্ট হয়না তাতে
সে চায় সুমিষ্ট সৌরভ সাথে
যার কারণে সে আসে কাননে
দোলের বেলা  রঙের খেলা
তাকে বোঝানো কঠিন ঠেলা।

ঠিক তখনি ফেলতেই পলক
দমকা হাওয়ারই তাজা ঝলক
বদলে চিত্র আনতে বৈচিত্র্য
এনে এক ঝাঁক প্রজাপতির দল
রঙে রঙে ভরিয়ে দিল বনতল।

এত পাপড়ি হঠাত পড়ল ঝোরে
নানান রকম রঙ জোগাড় করে
বিভেদ ঘুচিয়ে ধবল ও কালো
মিলিয়ে দিল রাধা ও কৃষ্ণে
ছেদ টেনে এনে সব প্রশ্নে।