মনের কোণে দেখত সে স্বপনে
এমন এক দিন আসবে ক্ষণে
যাই আঁকবে সে হবে ছবি তা
যা লিখবে লোকে ক'বে কবিতা
যদিও সে জানত ভাল করে
বিদ্যে ছিলনা মাথার ভিতরে
নিজস্ব ছিলনা তার কোন ক্ষমতা
বা তাই নিয়ে ছিলওনা কোন ভণিতা।

বিন্দুমাত্র পরিশ্রম করতে রাজি ছিলনা সে
ভেবেছিল প্রতিভা ধরে আনবে ভাড়া করে
মেধা বেচতে যে চাইবে পেটের দায়ে
তুষ্ট থাকবে কুড়িয়ে যা পাবে তা নিয়ে।

তাই সঞ্চিত করে কৃপণের মত ধন
বঞ্চিত করে তারে ন্যায্য প্রাপক যে জন
সদা লক্ষ্য ছিল তার যক্ষ হওয়ার
যা হয় হলে ভুত শিরেতে সওয়ার।

তারপর সময়ের ফেরে মন ধীরে ধীরে
হয়ে গেল কঠিন ভীষণ এমন
জাঁক জমক জৌলুষ আর রতনের নিচে
চাপা পড়ে গেল পুরাতন স্বপন
আজ সব ভুলে সে শুধু করে রক্ত শোষণ
সাগরের জলে হাঙ্গরের মতন।