মনমরা ঐ ছেলেটি বসে
নদীর তীরে বালির পাশে,
ভাবে বহু দূরে কাঠঠোকরা
খট খট করে কিসের আশে।

কেন অকারণ এই আয়োজন
কেনইবা এই শব্দ দূষণ,
মন খারাপের গান বিলাপের
নাকি বিহগের কৃচ্ছ সাধন।

শব্দ তখনো চলছে সরবে
অভুক্ত পাখী ভাবছে নীরবে
আর কত দিলে ঠোকা
তবেই মিলবে পোকা
তবেই ঘরে বলবে ফিরে
পেট পুরে তুই খা রে খোকা।

ব্যাপারটা ছেলে বুঝল যখন
শন শন রবে বইছে পবন
বিদ্যুৎ বেগে মস্তিষ্কে তার
মনে পড়ল খোলা রেখে দ্বার
দাঁড়িয়ে আছে মা অবধারিত
তারি তরে সে বাঁচতে চায় তো
তার কৃপাতেই জগতে এসে
স্বপনের মাঝে দুনিয়া গড়ে
তার মাঝে তার আসন পেতে
শ্রদ্ধা জানিয়ে রাখবে তারে।