কলম তোমার শুকিয়ে গেলেও
মরম আছে এখনও জাগ্রত
বোঝাও সারা জগতকে তা
বিস্ফোটিত হয়ে আগ্নেয়গিরির মত।

উদ্ভাসিত করুক সে চারিধার
শ্যামলিমা ছড়িয়ে বন ও বাদাড়
উন্মোচিত করে সৌম্য মুখোশ
পার্থক্য দেখাক বৈষম্যতার।

ধিক্কৃত হোক তারা বহুবার
মনুষ্যত্বের যারা পাকা খেলোয়াড়
গিরিগিটীর মত পালটিয়ে রঙ
রক্ত নিয়ে করে কারবার।

অনেকেই অপেক্ষায় তোমার তরে
সমস্যা বুঝেও যারা নাহি নড়ে
আবার অনেকে বুঝতে নাহি পারে
কোত্থেকে কে কলকাঠি নাড়ে।

ঝর্ণা কলম হয়ে জলপ্রপাত
বর্ণনা করুক লুক্কায়িত পাপ
নতুবা হয়ে বহমান লাভা
অবিলম্বে করুক পার্থক্যের বিনাশ।