সেদিন মনের কোণে ছিল ব্যাকুলতা
যেভাবেই হোক
ভরিয়ে দু চোখ
দেখব কেমন করে লিখছ কবিতা?

কেমন করে দুঃখ সরিয়ে
ভুলিয়ে বেদনা
স্বপন দেখিয়ে জাগিয়ে তোল  
গভীর চেতনা;
কেমন করে প্রেরণা দিয়ে
নিয়ে যন্ত্রণা
বাস্তব সাজিয়ে সৃষ্টি কর
নবীন রচনা।

এত সব করেও ভয়ংকর ঝড়েও
থাক কিন্তু আগেরই মত
যেমন গোলাপ ফুল তুলেও তেমন
হওনি তুমি ক্ষত বিক্ষত
এগিয়ে চলেছ নাই বা পেয়েছ ফল
যা চেয়েছিলে মনের মত
তবু দিয়ে তাও ভরিয়ে আঙ্গিনাও
রেখেছ তারে সুসজ্জিত।

এ যেন প্রচণ্ড ঝড়ে গেলেও উড়ে
হয়ে খণ্ড খণ্ড শুকনো পাতা
সেই গুলো আবার জড়ো করেই তার
রূপের ছটায় ছড়াও বারতা।