প্রণয় দিলেও শর্ত, চিত্ত নয় আহত
অর্থহীন জেনেও তো, অনেকেই চায় অর্থ
প্রকৃত অর্থে তাই, বান্ধব এমন চাই
সামর্থ্যে দেব যা, ভাববে তা যথার্থ।

আমি জানতেম এই শর্তে অধমের দ্বারেতে;
পারবেনা কেউ আসতে কোনদিন আদতে
কত বসন্ত যে রয়েছে স্মরণে
চলে গেছে ফিরে নীড়ে সেই কারণে।

কাল বৈশাখীর ঝড়ে তাই পেতে চাই তারে,
আসুক নয় সে প্রাণে সগর্বে গর্জনে;
ভালবেসে আসুক স্বেচ্ছায় ভালবাসুক
ততক্ষণ স্বপনে মাতাল সমীরণে
ঘুরব নয় কাননে আপনারি মনে।