নিশি যেই হল অতি গম্ভীর
ভীমরতি ধরল অমায় শশীর
তাড়াতে তমসে কালো মিশমিশে
পরীর বেশে জোনাকিরা এসে
দিল গড়ে তারে আলোয় জ্যোতির
উচ্ছল নদীর আঁকা বাঁকা তীর।

চিন্তায় পড়ে গেল সূর্যি মামা
আর তো চলবে না তার রমরমা
তার কাজগুলো জোনাকিরা করল  
এবার প্রয়োজন তার যে ফুরাল
হন্ত দন্ত হয়ে রাত হতেই পার
দিগন্ত কে ধরতে ছুটল ধরার।

ভয় পেয়ে এবার নিয়ে এলো বসার
ঊষা রানি দৌরে মোড়াখানি তার
রাগ তাতে দমে গেলেও বেশই কমে
তবু বিরক্তি চেপে রেখে মর্মে
তুলে ধরতেই রক্ত চক্ষু তপন
প্রভাতের হল শুভ আগমন।

দ্রষ্টব্যঃ এই পদ্যটা বন্ধুকবি বিসরগ’র অনুরোধে
         প্রথম বার ছোটদের তরে রচেছি ছন্দে
         জানিনা কতটা সে অর্থে হয়েছি সফল
         পাঠকরাই বলবেন এর ফলাফল।