আঘাত আমার ব্যাঘাত ঘটাল
মনোযোগে ভীষণ,
মেঘমন্দ্র ভাঙল তন্দ্রা আমার
দ্বিপ্রহরে যখন,
শিয়রে তখন বইছে হাওয়া
একে অন্যকে দাবিয়ে দেওয়া
আর কিভাবে তাদের করবে
স্বাধীনতা হরণ।

ক্রীতদাসের মত গাছেরা নত
হচ্ছে যখন,
মানছেনা তাদের পাতাগুলোর কিন্তু
বিদ্রোহী মন,
উড়োপাতা গুলোও হচ্ছে জড়ো
বলছে গর্জে লড়াই করো
আছড়ে পড়ব তবুও লড়ব
ঢেউয়েরই মতন।

পরিশেষে তাদেরি হয়েছিল জয়
যারা পণ,
করেছিল সেই অজেয় অদম্য
বৃক্ষরাজি গণ,
খড়গের ন্যায় শাখা প্রশাখা
ঘোরালো যারা তাদের বাঁকা
তপন দিলনা যতক্ষণ দেখা
লড়ল ততক্ষণ।