ভালবাসায় তার না থাকলেও কার্পণ্য
কার আশায় তারে জোটাতাম অন্ন
তাই ভেবেছিলাম কারো হাত ধরি
যায় যাক ভাসিয়ে প্রমোদ তরী
আমি হাল ধরে, হয়ে তাতে মাঝি
পাল তুলে দাঁড় টানতেও যে রাজী।

চন্দ্রিমার দিকে তাকিয়ে সে
পূর্ণিমায় এসে বলল হেসে
এই দেখ বক্ষে বিপুল পৃথিবীর
নেই যার সিন্ধুর কুল আর তীর;
লড়ে দিনে রাতে গরিবির সাথে
কতজনই বাসা বেঁধে আছে তাতে
তাদের ঘরে কি নেই নিরাশা
তাদের ঘড়া কি হিরণ্যয় ঠাসা?

চল যাই আমরা ইন্দুর মুলুকে
চরকা চালিয়ে খাব দূর-লোকে
আর যা বাঁচে তাই দিয়ে শেষে
জ্যোৎস্না ছড়ায়ে অতি অক্লেশে
গড়ব ধরায় রুপোর বাসা
ভরবে কপোত কপোতীর আশা।

বললাম ব্যাপারটা অত সহজ নয়
স্বস্তি পেতে গেলে ঝক্কি সইতে হয়
তার জন্যে ধরায় লড়াই করে
কড়ায় গণ্ডায় বোঝার তরে
গোড়ায় একখানা মোর্চা গড়ে
বিজয় ছিনো দীর্ঘস্থায়ী লড়ে
হয়ত বা আমরা হলেও শহীদ
জয় তো হবে উত্তরসূরির নিশ্চিত।